শহীদ মাওলানা মতিউর রহমান নিজামী (রহ) এর জীবনী

শহীদ মাওলানা মতিউর রহমান নিজামী (রহ) এর জীবনী - জন্ম ও পড়াশোনা

 
মাওলানা মতিউর রহমান নিজামীর জন্ম ১৯৪৩ সালের ৩১ মার্চ পাবনা জেলার সাঁথিয়া উপজেলার মনমতপুর গ্রামে। তাঁর পিতা মরহুম লুৎফর রহমান খান একজন খোদাভীরু লোক ছিলেন। মেধার অধিকারী জনাব নিজামীর নিজগ্রামের প্রাইমারি স্কুল দিয়ে লেখাপড়ার সূচনা হয়ে বিভিন্ন পরীক্ষায় কৃতিত্বের স্বাক্ষর রেখেছেন। স্থানীয় বোয়ালমারি মাদ্রাসায় ১৯৫৯ সালে আলিম পরীক্ষায় ১ম বিভাগে সমগ্র বোর্ডে ষোলতম এবং ১৯৬৩ সালে মাদরাসা শিক্ষা বোর্ড থেকে কামিল পরীক্ষায় ফেকাহ শাস্ত্রে প্রথম শ্রেণিতে দ্বিতীয় স্থান ও ১৯৬৭ সালে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে গ্রাজুয়েশন ডিগ্রি লাভ করেন।

শহীদ মাওলানা মতিউর রহমান নিজামী (রহ) এর জীবনী - সাংগঠনিক জীবন

মাদ্রাসার ছাত্র থাকা অবস্থায় নিজামী ১৯৬১ সালে জামায়াতে ইসলামীর তখনকার ছাত্র সংগঠন ইসলামী ছাত্র সংঘের সঙ্গে যুক্ত হন। ১৯৬৬ থেকে তিন বছর পূর্ব পাকিস্তান ইসলামী ছাত্র সংঘের সভাপতির দায়িত্ব পালনের পর একাত্তরের সেপ্টেম্বর পর্যন্ত নিখিল পাকিস্তান ইসলামী ছাত্রসংঘের সভাপতি ছিলেন নিজামী।  জনাব নিজামী ১৯৭১ সালের ৩০ সেপ্টেম্বর জামায়াতে ইসলামীতে যোগদান করেন। ১৯৭৮ থেকে ১৯৮২ সাল পর্যন্ত জামাতের ঢাকা মহানগর শাখার আমির ও কেন্দ্রীয় নির্বাহী পরিষদের সদস্য ছিলেন মতিউর রহমান নিজামী। এরপর ১৯৮৩ সালে পদোন্নতি পেয়ে দলের সহকারী সেক্রেটারি জেনারেল হন। ১৯৮৮ সাল পর্যন্ত ওই পদে থেকে দলের সেক্রেটারি জেনারেলের দায়িত্ব পান নিজামী। গোলাম আযম আমিরের পদ থেকে অবসরে গেলে ২০০০ সাল থেকে নিজামীর নেতৃত্বেই পরিচালিত হয় জামায়াতে ইসলামী। বিশ্বনন্দিত ইসলামী আন্দোলনের অন্যতম নেতা, মুসলিম উম্মাহর বলিষ্ঠ কন্ঠস্বর, আন্তার্জাতিক খ্যাতিসম্পন্ন বিশিষ্ট ইসলামিক স্কলার, থিংকার, লেখক-গবেষক, ২০১৬ সালের ১১ই মে যুদ্ধাপরাধের দায়ে ফাঁসীতে জুডিশিয়াল কিলিং পূর্ব পর্যন্ত আমিরের দায়িত্ব পালন করেন।
শহীদ মাওলানা মতিউর রহমান নিজামী (রহ) এর জীবনী
শহীদ মাওলানা মতিউর রহমান নিজামী (রহ) এর জীবনী


শহীদ মাওলানা মতিউর রহমান নিজামী (রহ) এর জীবনী - সংসদ

জনাব নিজামী পাবনা-১ (সাঁথিয়া-বেড়া) আসন থেকে ১৯৯১ ও ২০০১ সালে দু’বার সংসদ সংসদ নির্বাচিত হন। ২০০১ সালে জোট সরকার গঠন করলে প্রথমে দুই বছর কৃষি মন্ত্রীর দায়িত্বে থেকে সরকারের পরের তিন বছর ছিলেন শিল্পমন্ত্রীর দায়িত্বে। এছাড়াও তিনি সংসদীয় দলনেতা ছাড়াও ৪টি পার্লামেন্টারি কমিটির সদস্য ছিলেন।

শহীদ মাওলানা মতিউর রহমান নিজামী (রহ) এর জীবনী - মৃত্যু

আল্লাহ প্রদত্ত অসংখ্য মেধার একটি প্রস্ফুরণ তিনি। অসংখ্য আলেম ও ইসলামপ্রিয় জনগণের রুহানী উস্তাদ মাওলানা মতিউর রহমান নিজামী। তিনি ইসলামিক ব্যাক্তিত্ব এবং সমাজ সংস্কারক হিসেবে দেশের গণ্ডী পেরিয়ে আন্তর্জাতিক পরিমণ্ডলেও ছিলেন একজন সুপরিচিত আলেম । ২০১৫ সালে আমেরিকার বিখ্যাত “দ্যা রয়েল ইসলামিক স্ট্র্যাটেজিক স্টাডিজ সেন্টার” প্রকাশিত তালিকায় বিশ্বের ৫০০ জন প্রভাবশালী মুসলিম ব্যক্তির তিনি অন্যতম। ব্যক্তিগত জীবনে অত্যন্ত ভদ্র, মার্জিত, পরিশীলিত, মৃদুভাষী এক অসাধারণ ইসলামী ব্যক্তিত্ব। নরমদিল, অমায়িক ব্যবহার, ও স্বচ্ছ চিন্তার অধিকারী, সরল জীবন-যাপনে অভ্যস্ত এই মানুষটি কখনো কারো সাথে রূঢ় আচরণ করেছেন কিংবা কাউকে সামান্য কোনো কটুকথা বলে আঘাত দিয়েছেন এমন কোনো নজির নেই। সুদীর্ঘ পঁয়তাল্লিশ বছর ধরে দেশবাসীর কল্যাণে নিবেদিত মাওলানা নিজামীর ব্যক্তিত্ব দেশবাসীর হৃদয়ে তাদের প্রিয় স্থান করে নিয়েছেন। বঞ্চিত জনগণের অধিকার প্রতিষ্ঠা ও গণতান্ত্রিক আন্দোলনে মাওলানা নিজামীর বলিষ্ঠ ভূমিকা বাংলাদেশের মর্যাদাকে বহির্বিশ্বের কাছে উজ্জ্বল করেছে। দুর্নীতিমুক্ত ও ইনাসফভিত্তিক সমাজ বিনির্মাণের সংগ্রামে অগ্রসেনানী জনাব নিজামী।
এই ক্ষণজন্মা, মহান ব্যক্তিটি একসাথে লেখক , মতিউর রহমান নিজামী বাংলাদেশের মানুষের কাছে একজন আলেম,ইসলামী চিন্তাবিদ, আর্দশসংগঠক, গবেষক, সাংসদ, লেখক এবং আপসহীন ও সংগ্রামী নেতা হিসেবে বিশ্ব পরিমন্ডলে পরিচিত। মনবতাবিরোধী আপরাধের অভিযোগে ২০১৬ সালের ১১ই মে রাত ১২টা ১০ মিনিটে ঢাকা কেন্দ্রীয় কারাগারে তাকে ফাঁসি কার্যকর করা হয়।

শহীদ মাওলানা মতিউর রহমান নিজামী (রহ) এর জীবনী শহীদ মাওলানা মতিউর রহমান নিজামী (রহ) এর জীবনী Reviewed by Younus B A Noor on 8:45:00 AM Rating: 5
Powered by Blogger.